ফরমালিনমুক্ত আম চেনার সহজ উপায়

আমের মৌসুম শুরু হয়েছে। বাজারে আসতে শুরু করেছে কাঁচা-পাকা বিভিন্ন প্রজাতির আম। তবে যতই সময় গড়াচ্ছে দীর্ঘ সময় আমকে সতেজ রাখতে মেশানো হচ্ছে ফরমালিন। এতে করে সাধারণ ক্রেতাদের জীবানুমুক্ত আম কেনা এক ধরনের চ্যালেঞ্জ হয়েই দাঁড়িয়েছে। 

আবার অনেক সময়ে রমরমা ব্যবসার লোভে অসাধু ব্যবসায়ীরা রাসায়নিক পদার্থ দিয়ে দ্রুত আম পাকান। তাই আম যেখানে শরীরের জন্য উপকারী হওয়ার কথা, সেখানে ফরমালিন-কার্বাইড মিশ্রিত হওয়ায় তা হয়ে উঠছে শরীরের জন্য ক্ষতিকর।

বাজারে আম কিনতে গেলে তাই ক্রেতাদের সামনে একটা প্রশ্নই ঘুরপাক খায়। আর তা হলো- আমে ফরমালিন আছে কি না? তাই আম কেনার সময় আপনাকে সচেতন থাকতে হবে যে, তা রাসায়নিকমুক্ত কিনা। আসুন জেনে নেই রাসায়নিকমুক্ত আম চেনার কিছু সহজ উপায়-

আমে মাছি বসলে
আম কিনতে গেলে একটি বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে, তা হলো- আমের ওপর মাছি বসে কি না। আমে রাসায়নিক থাকলে মাছি বসবে না।

গায়ে সাদাটে ভাব
গাছপাকা আম হলে আমের গায়ে সাদাটে ভাব থাকে। কিন্তু ফরমালিন বা অন্য রাসায়নিকে চুবানো আম হয় ঝকঝকে সুন্দর ও পরিষ্কার হয়।

আমের গায়ে দাগ
গাছপাকা আমের ত্বকে দাগ থাকে। রাসায়নিকে পাকানো আমের গা দাগহীন হয়। কারণ কাঁচা অবস্থাতেই পেড়ে ওষুধ দিয়ে পাকানো হয়।

টক-মিষ্টি গন্ধ নেই
আম মুখে দেয়ার পর যদি দেখেন যে, কোনো সৌরভ নেই কিংবা আমে টক-মিষ্টি কোনো স্বাদই নেই- বুঝবেন যে আমে ওষুধ দেয়া।

আম বাতাসে রাখুন
আম কেনা হলে কিছুক্ষণ রেখে দিন। এমন কোথাও রাখুন যেখানে বাতাস চলাচল করে না। গাছপাকা আম হলে গন্ধে মৌ মৌ করবে চারপাশ। ওষুধ দেয়া আমে এই মিষ্টি গন্ধ হবে না।

আমের রঙ
গাছপাকা আমের গায়ের রঙও আলাদা। গোঁড়ার দিকে একটু গাঢ় রঙ। রাসায়নিক দেয়া আমের আগাগোড়া হলদে রঙ হয়ে যায়। হিমসাগরসহ আরো বেশ কিছু জাতের আম পাকলেও সবুজ থাকে। গাছপাকা হলে এসব আমের ত্বকে এলোমেলো দাগ থাকে। রাসায়নিক দিয়ে পাকানো হলে আমের ত্বক হয় সুন্দর ও মসৃণ।

চেনা গন্ধ
আম নাকের কাছে নিয়ে ভালো করে গন্ধ নিতে হবে। গাছপাকা আম হলে অবশ্যই বোঁটার কাছে চেনা গন্ধ পাবেন। ওষুধ দেওয়া আমে গন্ধ খুব বেশি থাকে না কিংবা বাজে বা উৎকট গন্ধ থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

মোদি সরকারের এই স্কিমে প্রতি মাসে পেয়ে যাবেন ৬০ হাজার টাকা পেনশন !

Fri Jun 7 , 2019
অল্প বয়স থেকেই ইনভেস্ট করা শুরু করার প্রচুর লাভ রয়েছে ৷ এর জন্য আপনাকে এরকম প্ল্যান সিলেক্ট করতে হবে যা আগামী দিনে আপনার অর্থনৈতিক অবস্থা আরও মজবুত করবে ৷ এরমই সুযোগ এনে দিয়েছে মোদি সরকারের ন্যাশনাল পেনশন সিস্টেম স্কিম ৷ এর জন্য প্রতি মাসে আপনাকে বেশি ইনভেস্টও করতে হবে না […]

সোশ্যাল মিডিয়ায় আমরা

সপ্তাহের সেরা খবর

%d bloggers like this:
Fast Nation

FREE
VIEW