কংগ্রেস সভানেত্রী পদে আসবেন কোনো নতুন মুখ?

কংগ্রেস সভানেত্রী পদে থাকবেন সনিয়া গান্ধীই, না কি আসবেন কোনো নতুন মুখ?

গত বছর লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির পর থেকে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন সনিয়া গান্ধী। কিন্তু আর কত দিন? সনিয়াই কি কংগ্রেসের সভানেত্রী পদে থেকে দলের নেতৃত্বভার সামলাবেন, নাকি নেতৃত্বে দেখা যাবে কোনো নতুন মুখ? না কি ফের একবার দলের দায়িত্বে ফিরবেন রাহুল গান্ধী? এমন অনেক প্রশ্ন এখন কংগ্রেসের অন্দরমহলে ঘোরাফেরা করছে।

কংগ্রেসের একটি সূত্র সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে জানিয়েছে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে দলের পূর্ণাঙ্গ অধিবেশনেই। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে হতে চলেছে ওই অধিবেশন। মনে করা হচ্ছে ওই অধিবেশনের পরেই পাকাপাকি ভাবে কোনো সভাপতি পাবে কংগ্রেস।

রাহুল গান্ধী ফের সভাপতির দায়িত্ব নেবেন কি না তা এখনও পরিষ্কার নয়। গত বছর মে মাসে লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির দায় স্বীকার করে দায়িত্ব ছাড়েন তিনি। এর পর অনেক টানাপোড়েনের পর দল সনিয়াকেই অন্তর্বর্তীকালীন সভানেত্রী হিসেবে বেছে নেয়। তবে শারীরিক অসুস্থতার কারণে তিনি এই দায়িত্ব থেকে সরে দাঁড়াতে চাইছেন তিনি। দিল্লি বিধানসভা নির্বাচনে দলের ফের একবার ভরাডুবির পর সভাপতি পদে কোনো নতুন মুখ নিয়ে আসার দাবি বিভিন্ন মহলে উঠতে শুরু করেছে বলেও জানা যাচ্ছে। এর আগে টানা ১৯ বছর ধরে দলের সভানেত্রী পদে দায়িত্ব সামলেছেন সনিয়া। ২০১৭-এর ডিসেম্বরে তাঁর জায়গায় সভাপতি হন রাহুল। এর পর প্রথম বড়ো পরীক্ষাতেই বাজিমাত। গুজরাত বিধানসভা নির্বাচনে বিজেপিকে জোর টক্কর দেয় কংগ্রেস। পরের বছরই রাজস্থান, মধ্যপ্রদেশ আর ছত্তীসগঢ়ে সরকার গঠন করে কংগ্রেস। তবে লোকসভা নির্বাচন ফের একবার ভরাডুবির পর সভাপতির দায়িত্ব ছেড়ে দেন রাহুল গান্ধী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close