‘গান্ধীজির স্বাধীনতা সংগ্রাম আসলে সাজানো নাটক’, বিজেপি সাংসদের মন্তব্যে তুমুল বিতর্ক

মহাত্মা গান্ধীর স্বাধীনতা সংগ্রাম ছিল আসলে ‘সাজানো নাটক’! এমন বিস্ফোরক মন্তব্য করে এবার তুমুল বিতর্কে বিজেপি সাংসদ অনন্তকুমার হেগড়ে। বেঙ্গালুরুর এক সভায় ওই বিজেপি সাংসদ বলেছেন, ‘‘কয়েকজনকে দেশের ‘মহাত্মা’ বলে অ্যাখ্যা দেওয়া হয়েছে, ইতিহাসের বই পড়লে রাগে রক্ত ফোটে’’। এতেই শেষ নয়, গান্ধীজিকে নিশানা করে হেগড়ের বিতর্কিত মন্তব্য, ‘‘ব্রিটিশদের সম্মতিতেই স্বাধীনতা সংগ্রাম হচ্ছিল। সবটাই সাজানো নাটক’’। বিজেপি সাংসদের মুখে এমন মন্তব্য প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে জাতীয় রাজনীতিতে। video

ঠিক কী বলেছেন ওই বিজেপি সাংসদ?
মহাত্মা গান্ধীকে নিশানা করে উত্তর কন্নড়ের সাংসদ অনন্তকুমার হেগড়ে বলেন,‘‘আমরা নাকি স্বাধীনতা অর্জন করেছি কারণ কেউ একজন সত্যাগ্রহ করেছিলেন বলে। ব্রিটিশরা স্বাধীনতা দিয়েছিল তাদের হতাশা থেকে। ইতিহাস বই পড়লে রাগে রক্ত ফোটে। কয়েকজনকে আবার মহাত্মা অ্যাখ্যা দেওয়া হয়েছে দেশে। এই নেতারা কেউই একবারের জন্যও পুসিশের হাতে মার খাননি। স্বাধীনতা সংগ্রাম ছিল আসলে বড় নাটক। এটা ব্রিটিশদের সম্মতিতেই সাজানো নাটক ছিল’’।

গান্ধীজি সম্পর্কে দলের সাংসদের এহেন মন্তব্যে বিতর্ক বাধতেই আসরে নেমেছে কর্নাটক বিজেপি। দলের সাংসদের এহেন মন্তব্য যে তারা সমর্থন করে না, সেকথাই স্পষ্ট করে জানিয়েছে পদ্মশিবির। এ প্রসঙ্গে কর্নাটক বিজেপির মুখপাত্র জি মধুসূদণ বলেন, ‘‘আমরা মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা করি। এ ধরনের খারাপ মন্তব্য আমরা সমর্থন করি না’’।

হেগড়েকে নিশানা করে কর্নাটকের প্রাত্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া বলেন, ‘‘যাঁরা গডসে-সাভারকরকে পুজো করেন, তাঁদের থেকে দেশপ্রেম শেখার কোনও দরকার নেই’’। এ ধরনের মন্তব্যের জন্য হেগড়েকে জেলে ভরা উচিত বলে দাবি করেছেন কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটির মিডিয়া প্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close