দিল্লি জয় কেজরির

     

দিল্লি বিধানসভা নির্বাচনে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি টানা তৃতীয় জয় পেল। এবার সমীক্ষার পূর্বাভাস মতোই আপ একচ্ছত্র আধিপত্য নিয়ে দিল্লি দখল করল। ধরাশায়ী হল বিজেপি। আর কংগ্রেসকে নিয়ে যে আশঙ্কা ছিল, তা-ই সত্যি হল। বিধানসভা নির্বাচনে এবারও খাতা খুলতে পারল না তারা।

কারা মেলাল ফল সমস্ত বুথ ফেরত সমীক্ষাই মিলিয়ে দিয়েছে, আপই ক্ষমতায় আসছে দিল্লিতে। কিন্তু আপ বা বিজেপির আসন প্রাপ্তির সংখ্যাও মিলিয়ে দিয়েছে অনেক সমীক্ষক সংস্থা। এক্সিট পোলগুলির মধ্যে ইন্ডিয়া টুডে-এক্সিস, এবিপি-সি ভোটার, টিভি নাইন ভারতবর্ষ-সিসেরোর সমীক্ষকরা উভয় দলের আসন সংখ্যা সঠিক জানিয়েছে।

ইন্ডিয়া টুডে-এক্সিস ইন্ডিয়া টুডে-এক্সিস সমীক্ষা জানিয়েছিল আম আদমি পার্টি পাবে ৫৯-৬৮টি আসন। বিজেপির জন্য ২-১১ আসন প্রাপ্তির পূর্বাভাস দেওয়া হয়েছিল। চতুর্থবারের মতো ইন্ডিয়া টুডে-এক্সিস তাদের সমীক্ষা পুরোপুরি মিলিয়ে দিল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে প্রথমবার সমীক্ষা মিলিয়ে দিয়েছিল ইন্ডিয়া টুডে-এক্সিস।

এবিপি-সি ভোটার ও টিভি নাইন ভারতবর্ষ-সিসেরো এবিপি-সি ভোটার আপকে ৪৯ থেকে ৬৩ আসন দিয়েছিল। বিজেপিকে দিয়েছিল পাঁচ থেকে ১৯টি আসন। টিভি নাইন ভারতবর্ষ-সিসেরো আপকে দিয়েছিল ৫২-৬৪ আসন। বিজেপির জন্য ৬-১৬ আসনপ্রাপ্তির পূর্বাভাস দিয়েছিল। কংগ্রেসের পক্ষে প্রায় সমস্ত এক্সিট পোল পূর্বাভাস সত্য হয়েছে।

ধারেকাছে গেল যারা টাইমস নাও-আইপিএসওএসের এক্সিট পোল পূর্বাভাস দিয়েছিল, বিজেপির পক্ষে ২৩টি, বিপরীতে ৪৪টি আসনে জিতে কেজরিওয়াল ক্ষমতা বজায় রাখবেন। রিপাবলিক-জন কি বাত সমীক্ষা আপকে ৪৮-৬১ আসন দিয়েছিল। বিজেপিকে দিয়েছিল ৯-২১ টি আসন। নিউজএক্স-নেতার সমীক্ষায় আপের আসনসংখ্যা ৫৩-৫৭ এবং বিজেপির ১১-১৭ হতে পারে বলে জানিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close