মহারাষ্ট্রে জোট সরকার টলমল? সনিয়া গান্ধীর ভূমিকায় জল্পনা

মহারাষ্ট্রে জোট সরকার কি টলমল? শিবসেনার ভূমিকায় কি অসন্তুষ্ট কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধী? এখনও সে ব্যাপারে নিশ্চিত করে কিছু না জানা গেলেও সনিয়ার একটি ভূমিকায় কিন্তু জল্পনা ক্রমশ বাড়ছে।

সংবিধানের আওতার মধ্যেই কাজ করবে শিবসেনা, তাদের থেকে এমনই প্রতিশ্রুতি লিখিত ভাবে চেয়েছেন সনিয়া। সংবাদমাধ্যমে এই খবরটি দিয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমানে সে রাজ্যের পূর্ত মন্ত্রী তথা কংগ্রেস নেতা অশোক চবন।

চবন বলেন, “মহারাষ্ট্র সরকার যাতে সংবিধানের আওতায় থেকেই সব কাজ করে আর সংবিধানের প্রস্তাবনা যাতে লঙ্ঘন না করা হয়, সেই ব্যাপারে শিবসেনার থেকে একটি লিখিত প্রতিশ্রুতি চেয়েছেন সনিয়া গান্ধী।”

সনিয়া গান্ধী মহারাষ্ট্রের কংগ্রেস নেতাদের এমনও নির্দেশ দিয়েছেন যে যদি সরকার সংবিধান-বহির্ভূত কোনো কাজ করে তা হলে তৎক্ষণাৎ সেই সরকার থেকে বেরিয়ে আসবে কংগ্রেস। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে সেই বার্তা পৌঁছে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন চবন।

এমনিতে আদর্শগত ভাবে এক্কেবারে বিপরীতধর্মী দুই দল হাত মিলিয়ে সরকার চালাচ্ছে মহারাষ্ট্রে। রাজ্যের নেতারা যদিও বলেছেন এই সরকার আদর্শের ভিত্তিতে নয়, চলছে অভিন্ন ন্যূনতম কর্মসূচির ভিত্তিতে। তবুও এই সরকারের স্থায়িত্ব নিয়ে অনেকেই সন্দিহান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close