চাঁদের বুকে আছড়েই পড়েছিল চন্দ্রযান ২-এর ল্যান্ডার ‘বিক্রম’

পাখির পালকের মতো নয়। চাঁদের বুকে আছড়েই পড়েছিল চন্দ্রযান ২-এর ল্যান্ডার ‘বিক্রম’। সেই অবতরণ স্থলের একটি ছবি টুইট করে এ কথা জানাল নাসা। এও জানানো হয়েছে, ঠিক কোন জায়গায় বিক্রম ভেঙে পড়েছে সেটা এখনও স্পষ্ট নয়। এর আগে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’-র চেয়ারম্যান কে শিবনও জানিয়েছিলেন, ‘‘সফ্‌ট ল্যান্ডিং নয়, চাঁদের বুকে হার্ড ল্যান্ডিং (আছড়ে পড়া) হয়েছে বিক্রমের।’’

যে ছবি নাসা প্রকাশ করেছে, সেটি গত ১৭ সেপ্টেম্বর তুলেছিল তাদের মহাকাশযান ‘লুনার রিকনাইস্যান্স অরবিটার (এলআরও)। নাসা জানিয়েছে, ছবিটি চাঁদে সন্ধ্যা নেমে আসার সময় তোলা হয়েছিল। তাই বিজ্ঞানীরা বিক্রম-এর সঠিক অবস্থান চিহ্নিত করতে পারেননি। তবে আগামী অক্টোবরে এলআরও ফের ছবি তোলার চেষ্টা করবে বলে নাসা জানিয়েছে।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে ‘সিম্পেলিয়াস এন’ এবং ‘ম্যানজিনাস সি’, এই দু’টি ক্রেটারের মাঝে সমতলভূমিতে অবতরণের কথা ছিল ল্যান্ডার বিক্রম-এর। কিন্তু চাঁদের মাটি ছোঁয়ার আগেই সেটার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরো-র পাঠানো ‘চন্দ্রযান-২-এ থাকা অরবিটার ও ইসরোর ‘গ্রাউন্ড স্টেশনে’র। তার পর থেকেই একটা সংশয় তৈরি হয়েছিল বিজ্ঞানী মহলে, বিক্রম কি তা হলে হারিয়েই গেল? 

যদিও ইসরো প্রধান কে শিবন আশার কথা শুনিয়েছিলেন। ইসরোর তরফে এমনও বলা হয়েছিল, বিক্রমের সঙ্গে যোগাযোগের আপ্রাণ চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু সময় যত গড়িয়েছে, আশা ততই ক্ষীণ হয়েছে। বিক্রমের সঙ্গে যোগাযোগের সম্ভাবনার শেষ দিন ছিল গত শনিবার। তার পর চাঁদের দক্ষিণ মেরুতে রাত নেমে এসেছে। ফলে বিক্রমের ‘জীবিত’ থাকার যেটুকু আশা ছিল সেটাও শেষ হয়ে গেল বলে মনে করছেন বিজ্ঞানীরা। কারণ, বিক্রমকে সচল, সক্রিয় রাখার জন্য যে সৌর প্যানেলগুলি রয়েছে, সূর্যালোকের অভাবে তা আর কাজ করতে পারবে না। তা ছাড়াও চাঁদের রাত অসম্ভব রকমের ঠান্ডা। সেই হাড়জমানো ঠান্ডায় পৃথিবীর যে ১৪টি দিন ধরে রাত থাকবে চাঁদে, তখন বিক্রমের যন্ত্রগুলির ঠিকঠাক থাকা কিছুটা মুশকিলই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

চিনে আটক মুসলিমদের নিয়ে চুপ কেন

Fri Sep 27 , 2019
পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খানকে (Imran Khan) তিরস্কার করলেন এক শীর্ষ মার্কিন আধিকারিক। প্রশ্ন তুললেন, কেন ইমরান চিন (China) নিয়ে কিছু বলছেন না? চিনে আটক প্রায় দশ লক্ষ উইঘার্স এবং অন্যান্য তুর্কিভাষী মুস‌লিমদের সম্পর্কে ইমরানের নীরবতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। দক্ষিণ ও মধ্য এশিয়ায় কার্যরত মার্কিন সহকারী সচিব অ্যালিস ওয়েলস […]

সোশ্যাল মিডিয়ায় আমরা

সপ্তাহের সেরা খবর

%d bloggers like this:
Fast Nation

FREE
VIEW