রবিবার রামলীলা ময়দানে মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন অরবিন্দ

মঙ্গলবারই বিপুল জনসমর্থন পেয়ে দিল্লির বিধানসভা নির্বাচনে (Delhi Election) জয় পেয়েছে আম আদমি পার্টি। আপ প্রধান কেজরিওয়ালের (Arvind Kejriwal) নেতৃত্বে এই নিয়ে পরপর তিনবার দিল্লিতে জয় পেল ওই দল। আগামী ১৬ ফ্রেব্রুয়ারি অর্থাৎ রবিবার দিল্লির রামলীলা ময়দানে (Ramlila Maidan) মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। বুধবার সকালে দিল্লির (Delhi) লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজালের সঙ্গে সাক্ষাৎ করেন আপ প্রধান। এবারের দিল্লি বিধানসভার ৭০ আসনের মধ্যে ৬২ টিতে জয় পায় আম আদমি পার্টি, তৃতীয়বার তাই সরকার গড়তে চলেছে তারা। যদিও ২০১৫ সালের থেকে কিছুটা কম আসন পেয়েছে তারা। গতবার তারা পেয়েছিল ৬৭ টি আসন, সেখানে এবার আপ পেয়েছে ৬২ টি আসন। যদিও ২৭০ জন সাংসদ, ৭০ জন মন্ত্রী সহ দলের অন্যান্য নেতাদের দিয়ে প্রচার চালিয়েও মাত্র ৮ আসনে জয় পেয়েছে বিজেপি, যদিও গতবারের থেকে ভাল ফল করেছে তারা, গতবার বিজেপি দিল্লিতে পেয়েছিল ৩ টি আসন।

বিদ্যুৎ ও জল, শিক্ষা, স্বাস্থ্য ও পরিবেশের মতো বিষয়গুলিতে জোর দিয়ে ওই সব ক্ষেত্রে উন্নয়নমূলক কাজ করেছেন অরবিন্দ কেজরিওয়াল। অনেকেই বলছেন, তাঁর এই কাজই মন জিতেছে দিল্লির জনতার। যার ফলে ফের একবার আম আদমি পার্টিকেই পুনর্নির্বাচিত করেছে তাঁরা।

বুধবার সকালে দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের বাসভবনে গিয়ে প্রায় ১৫ মিনিটের একটি বৈঠক সারেন কেজরিওয়াল। সূত্র মারফৎ খবর, এই সপ্তাহের শেষে শপথ অনুষ্ঠান করা যায় কিনা তা নিয়েই দুজনের মধ্যে আলোচনা হয় বলে খবর। আম আদমি পার্টির প্রধান আজ (বুধবার) দলের অন্য বিধায়কদের সঙ্গেও দেখা করবেন বলে জানা গেছে।

মঙ্গলবার নির্বাচনের ফলপ্রকাশের পর আপের একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন নিশ্চিত হওয়ার পরেই দলের প্রধান অরবিন্দ কেজরিওয়াল বলেন, আম আদমি পার্টির জয় আসলে দেশের নয়া রাজনীতির পক্ষে জয়। দলের সদর দফতরে ব্যাপক জনসমাগমের মাঝে কেজরিওয়াল বলেন, “দিল্লির মানুষের বার্তা, তাঁরা স্কুল, মহল্লা ক্লিনিক, ২৪ ঘণ্টা বিদ্যুৎ এবং বিনামূল্যে জলের পক্ষে ভোট দেবেন। এটা দেশের জন্য বড় বার্তা”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close