টেলিকম সংস্থাগুলির কোপের মুখে আমজনতা

     

ভারতের মোবাইল ব্যবহারকারীরা বিশ্বে সব থেকে কম খরচে তা ব্যবহার করে থাকেন। কিন্তু শীঘ্রই তাতে আঘাত আসতে চলেছে। সূত্রের খবর অনুযায়ী মোবাইল ব্যবহারের খরচ একধাক্কায় বাড়তে পারে প্রায় ১০ গুণ।

বর্তমানে ডেটার মূল্য

হাতে হাতে এখন স্মার্ট ফোন। প্রায় সবারই রয়েছে নেট সংযোগ। সারা দেশে ফোরজি ডেটার মূল্যের গড় করলে দেখা যাবে প্রতি জিবি ডেটার মূল্য ৩.৫ টাকা। কিন্তু টেলিকম অপারেটররা এই মূল্য ৫ থেকে ১০ গুণ বাড়ানোর দাবি করছেন।

ভোডাফোন-আইডিয়া, এয়ারটেল, জিও-র দাবি

ঋণভারে বিপর্যস্ত ভোডাফোন-আইডিয়ার দাবি, প্রতিজিবি ডেটার মূল্য করা হোক ৩৫ টাকা। অর্থাৎ প্রায় ১০ গুণ বেশি। অন্যদিকে এয়ারটেলের দাবি তা করা হোক ৩০ টাকা। অন্যদিকে রিলায়েন্স জিও-র দাবি এই মূল্য করা হোক ২০ টাকা।

দাবির পাশে নীতি আয়োগের সিইও

টেলিকম সংস্থাগুলির দাবি পাশে দাঁড়িয়েছেন নীতি আয়োগের চেয়ারম্যান অমিতাভ কান্ত। মোবাইল ডেটা এবং কলের ন্যূনতম রেট বেধে দেওয়ার পক্ষে তিনি। সেই উপায়ের ঋণভারে জর্জরিত টেলিকম সংস্থাগুলি রক্ষা পেতে পারে বলেও মনে করেছেন তিনি।

যেভাবে বাড়তে পারে মোবাইলের খরচ

এখন প্রতি জিবি ৩.৫ টাকা হিসেবে ৮৪ দিনের মোবাইলের খরচ দাংড়ায় ৫৯৯ টাকা। যেখানে প্রতিদিন ২ জিবি করে ফোরজি ডেটা দেওয়া হয়। যদি মূল্য বাড়ে তাহলে খরচ বেড়ে হতে পারে ৩৩৬০ থেকে ৫৮৮০ টাকা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close