জেনে নিন সরস্বতী পুজোর শুভ সময়, উপাসনার পদ্ধতি

     

আজ সরস্বতী পুজো (Saraswati Puja 2020)। শুক্লপঞ্চমীর পুণ্য তিথিতে (Basant Panchami) বাগদেবীর আরাধনায় মেতেছে রাজ্যবাসী। স্কুল, কলেজ থেকে প্রায় প্রতি ঘরে ঘরেই বাগদেবীর আরাধনায় ব্যস্ত মানুষজন। সরস্বতী পুজো (Basant Panchami 2020) উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভিড় জমায় পড়ুয়ারা। বিদ্যার দেবীর (Saraswati Puja) আরাধনায় যাতে কোনও খামতি না থাকে তার জন্যে সকলেই ব্যস্ত থাকেন প্রথা ও রীতি মেনে পুজো করতে। এই দিনে অনেকে আবার প্রেমের দেবতা কাম দেবেরও পুজো করেন। এই উৎসব কৃষকদের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ। বসন্ত পঞ্চমীতে (Basant Panchami 2020) হলুদ সরষে ফুলে ভরে ওঠে ক্ষেত। ছোলা, যব, জোয়ার এবং গমের ক্ষেতেও বাসন্তী হাওয়ায় মাথা দোলাতে থাকে নতুন ফসল। এই দিন থেকেই ঋতুরাজ বসন্তের আগমন হয়।

বসন্ত পঞ্চমী কবে হয়?

প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমীতে বসন্ত পঞ্চমী উদযাপিত হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, বসন্ত পঞ্চমী প্রতি বছর জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে পড়ে। এবার বসন্ত পঞ্চমী পড়েছে আজ অর্থাৎ ২৯ জানুয়ারি, ২০২০ সাল।

বসন্ত পঞ্চমীর তারিখ এবং শুভ সময়
বসন্ত পঞ্চমীর তারিখ:
 ২৯ জানুয়ারি, ২০২০
পঞ্চমী তিথি শুরু: ২৯ জানুয়ারি, ২০২০ সকাল ১০:৪৫ থেকে
পঞ্চমীর তারিখ শেষ: ৩০ জানুয়ারি, ২০২০ দুপুর ১টা ১৯ মিনিট পর্যন্ত

বসন্ত পঞ্চমীর গুরুত্ব
বসন্ত পঞ্চমীতেই আগমন হয় ঋতুরাজ বসন্তের। এই দিন থেকেই বসন্তের হাওয়া বইতে শুরু করে। হিন্দু পুরাণ মতে, এই দিনেই দেবী সরস্বতীর জন্ম হয়েছে, তাই এই দিনটিতেই উপাসনা করা হয় বিদ্যার দেবীর। এই দিনে পবিত্র নদীগুলিতে স্নানের বিশেষ গুরুত্ব রয়েছে। পবিত্র নদী ও তীর্থস্থানগুলির তীরে বসন্ত মেলাও অনুষ্ঠিত হয়। সরস্বতী পুজো উপলক্ষে এই দিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভিড় জমায় পড়ুয়ারা। বসন্তকে প্রেমের দেবতা কামদেবের বন্ধু বলে মনে করা হয়, তাই কোথাও কোথাও আবার এই দিন কামদেবেরও পুজো করা হয়। তবে বাঙালির কাছে সরস্বতী পুজো মানেই যেন প্রেমের দিন। বাঙালির ভ্যালেন্টাইন্স ডে-তে তাই সকাল থেকেই ম্যাচিং শাড়ি-পাঞ্জাবিতে সেজে রাস্তায় নেমে পড়ে যুগলের দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close