কাঁঠালের বীজ হতে পারে কফির বিকল্প, বলছেন বিজ্ঞানীরাই

চমকে যাওয়ার মত খবর শোনালেন ব্রাজিলের সাও পাওলো কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। কফির বিকল্প নাকি হতে পারে কাঁঠালের বীজ। গবেষণা করে তাঁরা দেখেছেন, কাঁঠালের বীজ শুকনো খোলায় ভেজে সেটি গুঁড়ো করলেই একেবারে কফির মত হয়ে যায়। কফি যেভাবে তৈরি করা হয় দুধ চিনি মিশিয়ে সেটি তৈরি করে খেলে কেউ নাকি বুঝতেই পারবেন না এটা কফি পাউডার নয় আসলে কাঁঠাল বীজের গুঁড়ো।
একেবারে ক্যাপুচিনোর স্বাদ মেলে এতে। 
বিজ্ঞানীদের এই দাবি মেনে নিয়ে যদি কাঁঠালের বীজ থেকে কফি তৈরি করতে শুরু করেন বিভিন্ন প্রস্তুতকারী সংস্থা তাহলে কফির দাম এক ধাক্কায় এনেকটাই কমে যাবে। সাধারণ মানুষের সাধ্যের মধ্যে চলে আসবে। পাশ্চিমের দেশ গুলির অত্যধিক কফির চাহিদার কারণে অনেক সময়ই সংকট তৈরি হয়।
যার জেরে হুহু করে বাড়তে শুরু করে কফির দাম। 
সাও পাওলোর কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নিজেদের গবেষণা গারে কাঁঠালের বীজ থেকে কফি তৈরি করে সাফল্য পেয়েছেন। একেবারে কফির স্বাদ–গন্ধ যুক্ত এই বিকল্পের সন্ধান পেয়ে উচ্ছ্বসিত তাঁরা। আশা করছেন ভবিষ্যতে কফির সংকট মোকাবিলায় এই কাঁঠাল বীজের ব্যবহার বাড়বে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বাঙালি খানার আয়োজন অম্বুজা নেওটিয়া

Mon Feb 11 , 2019
মানেই সাজগোজ, দেদার আড্ডার সঙ্গে পেটপুজোও। বাঙালির খাদ্যপ্রীতির কথা মাথায় রেখেই এবারের পুজোয় অম্বুজা নেওটিয়া গ্রুপ নিয়ে এল বাঙালি ঐতিহ্যশালী খাবারের বিপুল আয়োজন। তাও আবার খুবই কম খরচে। সল্ট লেকের সোনার তরী, সল্ট লেক ব্লক ই–এর সিসিএসএল এবং সিসিএনটি, ক্লাব ভার্দে ভিস্তা এবং রাজারহাটের ক্লাব ইকো ভিস্তায় করা যাবে এই […]

সোশ্যাল মিডিয়ায় আমরা

সপ্তাহের সেরা খবর

%d bloggers like this:
Fast Nation

FREE
VIEW