আগস্টে দেশের শিল্পোৎপাদন কমল ১.১ শতাংশ

গত বছর অগস্টের তুলনায় এ বছর অগস্টে দেশের শিল্পোৎপাদন সূচক নামল ১ শতাংশের বেশি। গাড়ি শিল্পে দীর্ঘ মন্দা সত্ত্বেও, জানুয়ারি থেকে জুলাই— বছরের প্রথম ৬ মাসে কিন্তু শিল্পোৎপাদন সূচক গত বছরের তুলনায় বেশি ছিল। অগস্টে তা কমল ১.১ শতাংশ। শুক্রবার কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের দেওয়া এক প্রেস বিবৃতিতে এই তথ্য উঠে এসেছে।

দেশে এখন শিল্পোৎপাদন সূচক তৈরি হয় ২০১১-১২কে ভিত্তিবর্ষ ধরে। অর্থাৎ ওই বছরের উৎপাদনকে ১০০ ধরে নিয়ে পরবর্তী সময়ের উৎপাদন সূচক দেওয়া হয়। সেই হিসেবে গত বছর অগস্টে উৎপাদন সূচক ছিল ১২৮.০। এ বছর অগস্টে তা নেমে এসেছে ১২৬.৬-এ। খনি (মাইনিং), উৎপাদন শিল্প (ম্যানুফ্যাকচারিং) এবং বিদ্যুত্ (ইলেকট্রিসিটি)— এই তিন শিল্প ক্ষেত্রের আলাদা আলাদা হিসেবও দিয়েছে মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

দক্ষিণী ধুতি, মন্দির থেকে কথাকলি, শি-কে সাংস্কৃতিক সফরে সঙ্গী করলেন মোদী

Fri Oct 11 , 2019
চিনের প্রেসিডেন্ট শি চিনফিংকে সাদর অভ্যর্থনা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তামিলনাড়ুর মমল্লপুরমে খোলামেলা পরিবেশে শুক্রবার কথা হল দু’জনের। এই সাক্ষাৎ উপলক্ষে বর্ণাঢ্য এক অনুষ্ঠানের আয়োজন করা হল মমল্লপুরম মন্দির প্রাঙ্গনেই। শুক্রবার ভারতীয় সময় দুপুর আড়াইটে নাগাদ শি চিনফিং নামেন চেন্নাই বিমানবন্দরে। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত এবং মুখ্যমন্ত্রী এডাপাড্ডি […]

সোশ্যাল মিডিয়ায় আমরা

সপ্তাহের সেরা খবর

%d bloggers like this:
Fast Nation

FREE
VIEW